শব্দ বা বাক্য লেখার সময় ভাষার সৌন্দর্যকে সঠিকভাবে প্রকাশের জন্য যে সকল বিরতিসূচক বা সাঙ্কেতিক চিহ্ন ব্যবহার করা হয়, সেগুলোকে যতি বা বিরাম চিহ্ন বলে। যেমন- (,), (।), (-) ইত্যাদি ।
যতি বা বিরাম চিহ্নের প্রয়োজনীয়তা :
বিরাম চিহ্ন না থাকলে বাক্যের অর্থ অসম্পূর্ণ থেকে যায়। বিরামহীন বাক্য কখনও সম্পূর্ণ অর্থ প্রকাশ করতে পারে না। বিরাম চিহ্ন না থাকলে অনেক সময় বাক্যের বিপরীত অর্থ হয়ে যায় । তাই বাক্যে বিরাম চিহ্নের প্রয়োজনীয়তা অপরিসীম।
বিরাম চিহ্নের ব্যবহার অনুচ্ছেদ :
১. অতীতে বাংলাদেশের জনসংখ্যা ছিল অনেক কম তখন কৃষকের অবস্থা ছিল সচ্ছল তাদের গোয়াল ভরা ছিল গরু গোলা ভরা ছিল ধান কৃষাণীর বাটা ভরা ছিল পান এবং গ্রামবাসীর গলায় ছিল গান
উত্তর : অতীতে বাংলাদেশের জনসংখ্যা ছিল অনেক কম। তখন কৃষকের অবস্থা ছিল সচ্ছল। তাদের গোয়াল ভরা ছিল গরু, গোলা ভরা ছিল ধান। কৃষাণীর বাটা ভরা ছিল পান এবং গ্রামবাসীর গলায় ছিল গান ।
২. সেই রুটির দোকানে আসতেন সেখানকার দারোগা কাজী রফিজ উদ্দিন তার বাড়ি ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার শিমলা গ্রামে নজরুলকে দেখে তার লেখাপড়ার প্রতি আগ্রহ জানতে পেরে তার গান বাজনা শুনে তিনি মুগ্ধ হলেন
উত্তর : সেই রুটির দোকানে আসতেন সেখানকার দারোগা কাজী রফিজ উদ্দিন। তার বাড়ি ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার শিমলা গ্রামে ৷ নজরুলকে দেখে তার লেখাপড়ার প্রতি আগ্রহ জানতে পেরে, তার গান বাজনা শুনে তিনি মুগ্ধ হলেন।
৩. পাহাড় কালাকালের কোনো বিচার না করিয়া তার ভাষা বহন করিয়া আসিয়াছে কোথায় অশোক কোথায় পাটলিপুত্র কোথায় ধর্ম জাগ্রত ভারতবর্ষের সেই গৌরবের দিন কিন্তু পাহাড় সেদিনকার কথা কয়টি বিস্মৃত অক্ষরে অপ্রচলিত ভাষায় আজও উচ্চারণ করিতেছে
উত্তর : পাহাড় কালাকালের কোনো বিচার না করিয়া তার ভাষা বহন করিয়া আসিয়াছে। কোথায় অশোক, কোথায় পাটলিপুত্র, কোথায় ধর্ম জাগ্রত ভারতবর্ষের সেই গৌরবের দিন। কিন্তু পাহাড় সেদিনকার কথা কয়টি বিস্মৃত অক্ষরে অপ্রচলিত ভাষায় আজও উচ্চারণ করিতেছে।
উত্তর : আমরা সকলেই ভ্রমণকারী। সকলেই পথ চলিতেছি। কেবল শিক্ষাভেদে, সংসর্গভেদে, লক্ষ্যভেদে- কেহ সুপথে, কেহ বিপথে চলিতেছে। বিপথে চলিলে যে পাপপশু আমাদিগকে গ্রাস করিবে, ইহা নিশ্চিত। আবার সুপথে চলিলে প্রেমের নন্দন কাননে প্রবেশের সৌভাগ্য ঘটিবে, ইহাও সত্য কথা।
আরও পড়ুন : বিরাম চিহ্ন কাকে বলে?বিরাম চিহ্ন কয়টি ও ব্যবহারের নিয়ম:উদাহরণসহ
৫. বৎসর আগাইয়া চলে আবার হজ্জের মৌসুম আসিয়া পড়ে নবী তাঁহার অন্তরের ভিতর কা'বার আহ্বান অনুভব করিলেন তিনি হজ্জের জন্য প্রস্তুত হইলেন এবং ২৫ জিলকাদ সাহাবা ও শিষ্যগণসহ মদীনা ত্যাগ করিলেন
উত্তর : বৎসর আগাইয়া চলে। আবার হজ্জের মৌসুম আসিয়া পড়ে। নবী তাঁহার অত্মরের ভিতর কা'বার আহ্বান অনুভব করিলেন। তিনি হজ্জের জন্য প্রস্তুত হইলেন এবং ২৫ জিলকাদ সাহাবা ও শিষ্যগণসহ মদীনা ত্যাগ করিলেন ।
৬. ঈশ্বর ভক্তের মন এক আত্মা এক ধর্ম কি কখনো দুই হইতে পারে সম্বন্ধ নাই আত্মীয়তা নাই তবে তাঁহার দুঃখে তোমাদের প্রাণে আঘাত লাগিল কেন বল দেখি তাঁহার জন্য জীবন উৎসর্গ করিবে কেন
উত্তর : ঈশ্বর-ভক্তের মন এক, আত্মা এক। ধর্ম কি কখনো দুই হইতে পারে? সম্বন্ধ নাই, আত্মীয়তা নাই; তবে তাঁহার দুঃখে তোমাদের প্রাণে আঘাত লাগিল কেন? বল দেখি, তাঁহার জন্য জীবন উৎসর্গ করিবে কেন?
৭. মানুষের চরিত্রমহিমা জ্ঞানীর জ্ঞান হৃদয়ের উচ্চভাব লইয়াই সাহিত্যের প্রাণ গঠিত এহেন অমৃতকে যে অনাবশ্যক বলিয়া দূরে ফেলিয়া রাখে জীবন তাহার নিরর্থক
উত্তর : মানুষের চরিত্রমহিমা, জ্ঞানীর জ্ঞান, হৃদয়ের উচ্চভাব লইয়াই সাহিত্যের প্রাণ গঠিত- এহেন অমৃতকে যে অনাবশ্যক বলিয়া দূরে ফেলিয়া রাখে, জীবন তাহার নিরর্থক।
৮. এ চক্র তো ছিন্ন করতেই হবে করবে কে প্রকাশক না ক্রেতা প্রকাশকের পক্ষে কঠিন কারণ ঐ দিয়ে সে পেটের ভাত যোগাড় করে সে ঝুঁকিটা নিতে নারাজ কিন্তু বই কিনে কেউ তো কখনো দেউলে হয়নি
উত্তর : এ চক্র তো ছিন্ন করতেই হবে। করবে কে? প্রকাশক না ক্রেতা? প্রকাশকের পক্ষে কঠিন। কারণ ঐ দিয়ে সে পেটের ভাত যোগাড় করে । সে ঝুঁকিটা নিতে নারাজ। কিন্তু বই কিনে কেউ তো কখনো দেউলে হয়নি।
আরও পড়ুন : কমা,সেমিকোলন,কোলন ও হাইফেনের ব্যবহার বা ব্যবহারের নিয়ম
৯. বন্ধুগণ দয়া করিয়া আমার কথা শুনুন আপনারা চুপ করিয়া রহিয়াছেন কেন উঠুন মনে সাহস সঞ্চার করুন তারপর কাজে লাগিয়া যান
উত্তর : বন্ধুগণ, দয়া করিয়া আমার কথা শুনুন। আপনারা চুপ করিয়া রহিয়াছেন কেন? উঠুন, মনে সাহস সঞ্চার করুন, তারপর কাজে লাগিয়া যান ৷
১০. বলিলাম কখনো যদি আসনি বাবা পরে আমার উপরেই বা এত প্রসন্ন হলো কেন কাউকে জিজ্ঞাসা কর না যে গঙ্গামাটি আর কত দূরে উত্তরে সে কহিল এই দেশে লোক আছে নাকি নেই
উত্তর : বলিলাম, কখনো যদি আসনি বাবা; পরে আমার উপরেই বা এত প্রসন্ন হলে কেন? কাউকে জিজ্ঞাসা কর না গঙ্গামাটি আর কত দূরে? উত্তরে সে কহিল, 'এ দেশে লোক আছে? নাকি নেই!'
১১. হায়রে পাতকী অর্থ তুই জগতের সকল অনর্থের মূল জীবের জীবনের ধ্বংস সম্পত্তির বিনাশ পিতাপুত্রের শত্রুতা স্বামী স্ত্রীতে মনোমালিন্য ভ্রাতা ভগ্নিতে কলহ রাজা প্রজায় বৈরীভাব বন্ধু বান্ধবে বিচ্ছেদ বিবাদ বিসংবাদ কলহ বিরহ বিসর্জন বিনাশ এ সকলই তোমার জন্য
উত্তর I: হায়রে পাতকী অর্থ! তুই জগতের সকল অনর্থের মূল। জীবের জীবনের ধ্বংস, সম্পত্তির বিনাশ, পিতা-পুত্রের শত্রুতা, স্বামী-স্ত্রীতে মনোমালিন্য, ভ্রাতা-ভগ্নিতে কলহ, রাজা-প্রজায় বৈরীভাব, বন্ধু-বান্ধবে বিচ্ছেদ; বিবাদ, বিসংবাদ, কলহ, বিরহ বিসর্জন, বিনাশ -এ সকলই তোমার জন্য ।
১২. ভ্রাতঃ আমি ঠকাইতে আসি নাই তুমিত বলিয়াছ যে খণ্ডিত মস্তক পাইলে চলিয়া যাইবে এখন এ কি কথা এক মুখে দুই কথা কেন ভাই
উত্তর : “ভ্রাতঃ! আমি ঠকাইতে আসি নাই। তুমিত বলিয়াছ যে খণ্ডিত মস্তক পাইলে চলিয়া যাইবে। এখন এ কি কথা—এক মুখে দুই কথা কেন ভাই?”
১৩. সত্যি অবাক হয়ে যাই মোহন লাল ইংরেজ সভ্যজাতি বলেই শুনেছি তারা শৃঙ্খলা জানে শাসন মেনে চলে কিন্তু এখানে ইংরেজরা যা করছে সে ত স্পষ্ট রাজদ্রোহ একটি দেশের শাসনব্যবস্থার বিরুদ্ধে তারা অস্ত্র ধরেছে আশ্চর্য
উত্তর: সত্যি অবাক হয়ে যাই মোহনলাল, ইংরেজ ‘সভ্যজাতি' বলেই শুনেছি। তারা শৃঙ্খলা জানে, শাসন মেনে চলে; কিন্তু এখানে ইংরেজরা যা করছে, সে ত স্পষ্ট রাজদ্রোহ; একটি দেশের শাসনব্যবস্থার বিরুদ্ধে তারা অস্ত্র ধরেছে। আশ্চর্য!
১৪. ভাবিলাম তাহাদের উপযুক্ত স্থান আবার কোথায় আকাশে না পাতালে পুনরায় বলিলাম মাফ করিবেন আপনার কথা ভালমত বুঝিতে পারিলাম না তাহাদের উপযুক্ত স্থানের অর্থ কি ওহে আমার কি ভ্রম আপনি আমাদের নিয়ম-আচার জ্ঞাত নহেন একথা আমার মনেই ছিল না এ দেশে পুরুষ জাতি গৃহাভ্যন্তরে অবরুদ্ধ থাকে
উত্তর : ভাবিলাম, তাহাদের ‘উপযুক্ত স্থান' আবার কোথায়, আকাশে না পাতালে? পুনরায় বলিলাম, “মাফ করিবেন! আপনার কথা ভালমত বুঝিতে পারিলাম না; তাহাদের ‘উপযুক্ত স্থানের' অর্থ কি?” ‘ওহে! আমার কি ভ্রম! আপনি আমাদের নিয়ম আচার জ্ঞাত নহেন,' একথা আমার মনেই ছিল না। এ দেশে পুরুষ জাতি গৃহাভ্যন্তরে অবরুদ্ধ থাকে ।
১৫. আবার রাজবাড়িতে হাসি শোনা গেল আবার লোকজনে পুরী গমগম করতে লাগল নহবতখানায় নহবত বসল মন্ত্রী কোটাল পাত্রমিত্র যাঁরা পালিয়ে বেঁচেছিলেন সবাই ফিরে এলেন হাতিশালে হাতি এল ঘোড়াশালে ঘোড়া এল গোয়ালভরা গরু এল আবার বাগানে ফুল ফুটল পাখি গাইল
উত্তর : আবার রাজবাড়িতে হাসি শোনা গেল। আবার লোকজনে পুরী গমগম করতে লাগল। নহবতখানায় নহবত বসল । মন্ত্রী, কোটাল, পাত্রমিত্র যাঁরা পালিয়ে বেঁচেছিলেন সবাই ফিরে এলেন। হাতিশালে হাতি এল, ঘোড়াশালে ঘোড়া এল, গোয়ালভরা গরু এল । আবার বাগানে ফুল ফুটল, পাখি গাইল ।
আরও পড়ুন : ণত্ব বিধান ও ষত্ব বিধান কাকে বলে?ণত্ব বিধান ও ষত্ব বিধানের নিয়ম
১৬. বিবাহের অরুণোদয় হইল একখানি ফটোগ্রাফের আভাসে পড়া মুখস্থ করিতেছিলাম একজন ঠাট্টার সম্পর্কের আত্মীয়া আমার টেবিলের উপর শিশিরের ছবিখানা রাখিয়া বলিলেন এইবার সত্যিকার পড়া পড়ো একেবারে ঘাড়মোড় ভাঙিয়া
উত্তর : বিবাহের অরুণোদয় হইল একখানি ফটোগ্রাফের আভাসে। পড়া মুখস্থ করিতেছিলাম। একজন ঠাট্টার সম্পর্কের আত্মীয়া আমার টেবিলের উপর শিশিরের ছবিখানা রাখিয়া বলিলেন, “এইবার সত্যিকার পড়া পড়ো-একেবারে ঘাড়মোড় ভাঙিয়া।”
১৭. আমি ছিলাম বর সুতরাং বিবাহ সম্বন্ধে আমার মত যাচাই করা অনাবশ্যক ছিল আমার কাজ আমি করিয়াছি এফ এ পাস করিয়া বৃত্তি পাইয়াছি তাই প্রজাপতির দুই পক্ষ কন্যা পক্ষ ও বর পক্ষ ঘন ঘন বিচলিত হইয়া উঠিল
উত্তর : আমি ছিলাম বর। সুতরাং, বিবাহ সম্বন্ধে আমার মত যাচাই করা অনাবশ্যক ছিল। আমার কাজ আমি করিয়াছি, এফ. এ পাস করিয়া বৃত্তি পাইয়াছি । তাই প্রজাপতির দুই পক্ষ- কন্যা পক্ষ ও বর পক্ষ ঘন ঘন বিচলিত হইয়া উঠিল ।
১৮. আমি অবহেলার অপমানের আমি সুন্দর নই আমি বীভৎস আমি বুকে নিতে পারি না আমি আঘাত করি আমি মঙ্গলের নই আমি মৃত্যুর আমি হাসির নই আমি অভিশাপের
উত্তর : আমি অবহেলার, অপমানের। আমি সুন্দর নই, আমি বীভৎস। আমি বুকে নিতে পারি না, আমি আঘাত করি। আমি মঙ্গলের নই, আমি মৃত্যুর। আমি হাসির নই, আমি অভিশাপের।
১৯. কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি জন্মেছে তার জন্য দায়ী এ যুগের স্কুল এবং তার মাস্টার কাব্য পড়বার ও বোঝবার জিনিস কিন্তু স্কুল মাস্টারের কাজ হচ্ছে বই পড়ানো ও বোঝানো লেখক এবং পাঠকদের মধ্যে এখন স্কুল মাস্টার দণ্ডায়মান
উত্তর : কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি জন্মেছে, তার জন্য দায়ী এ যুগের স্কুল এবং তার মাস্টার। কাব্য পড়বার ও বোঝবার জিনিস, কিন্তু স্কুল মাস্টারের কাজ হচ্ছে বই পড়ানো ও বোঝানো। লেখক এবং পাঠকদের মধ্যে এখন স্কুল মাস্টার দণ্ডায়মান ।
২০. জীবনের স্বাদ এখানে শুধু ক্ষুধা ও পিপাসায় মায়া ও মমতায় স্বার্থ সংকীর্ণতায় আর দেশি মদে তালের রস গাঁজিয়ে যে মদ হয় ক্ষুধার অন্ন পচিয়ে যে মদ হয় ঈশ্বর থাকেন ঐ গ্রামে ভদ্র পল্লীতে
উত্তর : জীবনের স্বাদ এখানে শুধু ক্ষুধা ও পিপাসায়, মায়া ও মমতায়, স্বার্থ সংকীর্ণতায় । আর দেশি মদে তালের রস গাঁজিয়ে যে মদ হয়, ক্ষুধার অন্ন পচিয়ে যে মদ হয়; ঈশ্বর থাকেন ঐ গ্রামে ভদ্র পল্লীতে।
আরও পড়ুন : পত্র অর্থ কি?চিঠি বা পত্র লেখার নিয়ম বাংলা, লিখন পদ্ধতি-pdf
২১. অদূরে লাল পলাশ ফুলের পানে চেয়ে সে মিষ্টি কণ্ঠে হেসে বলল আসতে তুমি এত দেরি করলে কেন বলতো সেই কবে থেকে কেবল আসছ আসছ বলছ আচ্ছা তুমি অমন কেন যেদিন আসবে বলে লেখ ঠিক সেদিনই আসতে পার না
উত্তর : অদূরে লাল পলাশ ফুলের পানে চেয়ে সে মিষ্টি কণ্ঠে হেসে বলল, আসতে তুমি এত দেরি করলে কেন, বলতো? সেই কবে থেকে কেবল আসছ, আসছ বলছ। আচ্ছা, তুমি অমন কেন? যেদিন আসবে বলে লেখ ঠিক সেদিনই আসতে পার না?
২২. বিজ্ঞান আজ দূরকে নিকট করেছে দূরদূরান্তর আজ আমরা সহজে পাড়ি দিই বিমান রেলগাড়ি মোটরগাড়ি ইত্যাদি যানবাহনের মাধ্যমে বিজ্ঞান যুগান্তর এনেছে আজকের মোবাইল ফোন কম্পিউটার আবিষ্কার করে
উত্তর : বিজ্ঞান আজ দূরকে নিকট করেছে। দূরদূরান্তর আজ আমরা সহজে পাড়ি দিই বিমান, রেলগাড়ি, মোটরগাড়ি ইত্যাদি যানবাহনের মাধ্যমে। বিজ্ঞান যুগান্তর এনেছে আজকের মোবাইল ফোন, কম্পিউটার আবিষ্কার করে।
২৩. বিজ্ঞান আজ দূরকে নিকট করেছে দূরদূরান্তর আজ আমরা সহজে পাড়ি দিই বিমান রেলগাড়ি মোটরগাড়ি ইত্যাদি যানবাহনের মাধ্যমে বিজ্ঞান যুগান্তর এনেছে আজকের মোবাইল ফোন কম্পিউটার আবিষ্কার করে
উত্তর : বিজ্ঞান আজ দূরকে নিকট করেছে। দূরদূরান্তর আজ আমরা সহজে পাড়ি দিই বিমান, রেলগাড়ি, মোটরগাড়ি ইত্যাদি যানবাহনের মাধ্যমে। বিজ্ঞান যুগান্তর এনেছে আজকের মোবাইল ফোন, কম্পিউটার আবিষ্কার করে।
২৪. রঙের খেলা খেলিতে খেলিতে তাহার উদয় রং ছড়াইতে ছড়াইতে তাহার অস্ত যৌবন সূর্য যথায় অস্তমিত দুঃখের তিমির কুন্তলা নিশীথিনীর সেই তো লীলাভূমি
উত্তর : রঙের খেলা খেলিতে খেলিতে তাহার উদয়, রং ছড়াইতে ছড়াইতে তাহার অত্ম। যৌবনসূর্য যথায় অস্তমিত, দুঃখের তিমির-কুন্তলা নিশীথিনীর সেই তো লীলাভূমি ।
২৫. হোসেন বলিলেন মাতামহ ইহাও বলিয়া গিয়াছেন চতুর্দিক হইতে যে স্থানে হায় হায় শব্দ উত্থিত হইবে নিশ্চয় জানিও সেই কারবালা ঈশ্বরের লীলা কাহারও বুঝিবার সাধ্য নাই কোথায় যাইব
উত্তর : হোসেন বলিলেন, “মাতামহ ইহাও বলিয়া গিয়াছেন, চতুর্দিক হইতে যে স্থানে 'হায় হায়'! শব্দ উত্থিত হইবে নিশ্চয় জানিও সেই কারবালা। ঈশ্বরের লীলা কাহারও বুঝিবার সাধ্য নাই । কোথায় যাইব?”
২৬. তাহার পরে শ্বশুরমশায় মেয়ের কাছে বিদায় লইবার বেলা হাসিলেন বলিলেন বুড়ি চলিলাম তোর একখানি মাত্র এই বাপ আজ হইতে ইহার যদি কিছু খোয়া যায় বা চুরি যায় বা নষ্ট হয় আমি তাহার জন্য দায়ী নই
উত্তর : তাহার পরে শ্বশুরমশায় মেয়ের কাছে বিদায় লইবার বেলা হাসিলেন; বলিলেন, “বুড়ি, চলিলাম। তোর একখানি মাত্র এই বাপ, আজ হইতে ইহার যদি কিছু খোয়া যায় বা চুরি যায় বা নষ্ট হয় আমি তাহার জন্য দায়ী নই।”
আরও পড়ুন : প্রকৃতি ও প্রত্যয় : সংজ্ঞা, প্রকারভেদ, উদাহরণ ও পার্থক্য