বাংলাদেশের জাতীয় মাছ - ইলিশ রচনা : Class 3, 4, 5

ভূমিকা : 

বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশের নদীগুলোতে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়। সকল প্রকার মাছের মধ্যে আলাদা বৈশিষ্ট্যের কারণে ইলিশ আমাদের জাতীয় মাছ। ইলিশকে এ দেশে 'মাছের রাজা' বলা হয় ।

আবাসস্থল : 

ইলিশ মাছ সাধারণত সমুদ্রের লোনা পানিতে বাস করে। তবে ডিম পাড়ার সময় এরা নদীতে আসে। আর এ কারণে পদ্মা, মেঘনা, যমুনাসহ বড় নদীগুলোতে ইলিশ পাওয়া যায়। নদীর  মোহনায় সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে। চাঁদপুর জেলা ইলিশের জন্য বিখ্যাত ।

খাদ্য হিসেবে ইলিশ : 

ইলিশ খুবই সুস্বাদু একটি মাছ। রান্না করার সময় এর সুবাস চারিদিকে ছড়িয়ে পড়ে। সাধারণত রান্না ও ভাজা ছাড়াও ইলিশ দিয়ে সরষে ইলিশ, ইলিশ পাতুরি, ভাপা ইলিশ, ইলিশ-পোলাওসহ নানা রকম সুস্বাদু পদ তৈরি হয়। মাছের মধ্যে ইলিশ বাঙালির পছন্দের শীর্ষে। এর পুষ্টিগুণও অনেক ।

আরও পড়ুন :- বাংলাদেশের জাতীয় পাখি - দোয়েল রচনা : Class 3, 4, 5

অর্থনৈতিক গুরুত্ব : 

ইলিশ ধরা ও বেচাকেনায় অনেক লোকের কর্মসংস্থান হয়। এ কারণে জাতীয় অর্থনীতিতে এর বিশাল গুরুত্ব রয়েছে। মৌসুমে এ মাছটি প্রচুর পরিমাণে পাওয়া যায়। সীমিত পরিসরে ইলিশ রপ্তানির মাধ্যমে আমরা অনেক বৈদেশিক মুদ্রাও অর্জন করি। 

ইলিশের এ গুরুত্ব বিবেচনা করে সরকার ডিম পাড়ার মৌসুমে মাছটি ধরা নিষিদ্ধ করেছে। এ সময় জেলেদের সহায়তা দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। এ ছাড়া বাচ্চা ইলিশ বা জাটকা মাছ ধরাও আইনত দণ্ডনীয় অপরাধ ।

উপসংহার : 

ইলিশ আমাদের এক বড় সম্পদ। আমাদের সবার উচিত নিয়ম মানার মাধ্যমে এ সম্পদ রক্ষা করা। নিষিদ্ধ সময়ে ইলিশ মাছ ধরা ও খাওয়া থেকে বিরত থাকলে ইলিশের ভান্ডার আরও বৃদ্ধি পাবে। এ জন্য সরকারের পাশাপাশি নাগরিকদেরও সচেতন হতে হবে।

Post a Comment

0 Comments

Bottom Post Ad