বাংলা রচনা : গ্রাম্য হাট

সূচনা : 

হাটে নানারকম জিনিস কেনা-বেচা হয়। গ্রামের নির্দিষ্ট স্থানে সপ্তাহে একদিন বা দুইদিন হাট বসে। কেনা-বেচা করতে এসে হাট হয়ে ওঠে মানুষের মিলনমেলা।

গ্রাম্য হাট কী : 

গ্রামের যে স্থানে সপ্তাহের নির্দিষ্ট দিনে বিভিন্ন জিনিস কেনা-বেচা হয় তাকে গ্রাম্য হাট বলে। সপ্তাহে একদিন অথবা দুইদিন গ্রামের মানুষ হাটে তাদের প্রয়োজনীয় জিনিস কেনা-বেচা করে ।

হাটের অবস্থান : 

হাটের অবস্থান বিভিন্ন রকম হতে পারে। হাটের জন্য একটি স্থান নির্দিষ্ট থাকে। সেখানে নির্দিষ্ট দিনে সকলে কেনা- বেচা করে। এই হাট কখনো বসে গ্রামের বড় কোনো গাছের নিচে, কখনো রাস্তার মোড়ে কখনো নদীর তীরে, আবার কখনো খোলা মাঠে। 

হাটের সময় : 

হাটের সময় বিভিন্ন রকম হতে পারে। কোথায়ও হাট বসে সকালে। আবার কোথাও বিকালে হাট বসে। এজন্য সপ্তাহে একদিন, দুইদিন বা তিনদিন নির্দিষ্ট করা থাকে। যেদিন হাট বসে সেদিনকে বলা হয় হাটবার।

হাটের বর্ণনা : 

হাটে গ্রামের মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস কেনা- বেচা হয়। সেখানে চাল, তরিতরকারি, লবণ মরিচ, মাছ, ডিম ইত্যাদি পাওয়া যায়। এছাড়া বড় হাটে ধান-পাট, গরু-ছাগল, শাড়ি-লুঙ্গি ইত্যাদি কেনাবেচা হয় ।

উপসংহার : 

গ্রামের হাটে অনেক মানুষের আনাগোনা ঘটে। সকালের আগমনে মুখর হয়ে ওঠে গ্রামের হাটে। তবে আগে গ্রাম্য হাটের ব্যাপক প্রচলন থাকলেও বর্তমানে রাস্তার মোড়ে মোড়ে বাজার হওয়ায় হাটের সংখ্যা কমে গিয়েছে।

আপনার পছন্দ হতে পারে এমন আরও পোস্টের তালিকা

Post a Comment

0 Comments

Bottom Post Ad