Poaceae গোত্রের বৈশিষ্ট্য,পুষ্প সংকেত,অর্থনৈতিক গুরুত্ব,উদ্ভিদ সমূহ

ডঃ আর্থার ক্রনকুইস্ট  (১৯৮১) পৃথিবীর সকল জানা একবীজপত্রী উদ্ভিদকে ৬৫টি গোত্রে বিভক্ত করেছেন। আদি উন্নত ধারা অনুযায়ী প্রথম গোত্র Butomaceae এবং সর্বশেষ গোত্র Orchidaceae. Poaceae গোত্রের অবস্থান ৩৪ তম।

(toc) Table Of Contens

Poaceae গোত্রের শনাক্তকারী বৈশিষ্ট্য:-

  • কান্ড নলাকার ও পর্বমধ্য ফাঁপা । 
  • পত্রমূল অর্ধকান্ড বেষ্টক ।
  • পুষ্পমঞ্জুরী স্পাইকলেট ।
  • ফুল ট্রাইমেরাস, গুম উপস্থিত । 
  • পরাগধানী সর্বমুখ, গর্ভমুন্ড পক্ষল । 
  • ফল ক্যারিওপসিস ।
  • গর্ভাশয় এক প্রকোষ্ঠ বিশিষ্ট ।

Poaceae গোত্রের পুষ্প সংকেত:-

poaceae গোত্রের পুষ্প সংকেত

Poaceae গোত্রের অর্থনৈতিক গুরুত্ব :-

Poaceae গোত্রের গুরুত্ব অপরিসীম ধান, গম, ভুট্টা, যব বার্লি, জোয়ার, চিনি, কাউন ইত্যাদি মানুষের খাদ্য যোগান দিয়ে থাকে। এই খাদ্য উপাদানগুলো আমরা Poaceae গোত্রের উদ্ভিদ থেকেই পেয়ে থাকি। ধান থেকে আমরা চাল পাই। চাল থেকে ভাত, মুড়ি পেয়ে থাকি। 

এছাড়া ধান থেকে চিড়া ও খই তৈরি হয়। গম থেকে আটা, সুজি ময়দা ইত্যাদি তৈরি হয়। যব থেকে যে আটা পাওয়া যায় তা বেশ পুষ্টি সম্পন্ন। ভুট্টার খই বেশ সুস্বাদু ও জনপ্রিয়। এছাড়া এ গোত্রের হাজার প্রজাতির ঘাস, গরু, মহিষ, ছাগল, ঘোড়া, ভেড়া ইত্যাদি গৃহপালিত পশুর প্রধান খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। বাঁশ এ গোত্রের আরেকটি গুরুত্বপূর্ণ উদ্ভিদ যার বহুবিধ ব্যবহার রয়েছে। 

খেলনা, দোলনা এমনকি ঘড়বাড়ি তৈরীতেও বাঁশের ব্যাপক ব্যবহার রয়েছে। আমরা যে, চিনি খাই তা আখ থেকে তৈরি হয় যা এ গোত্রেরই উদ্ভিদ। বিভিন্ন ধরনের মিষ্টি সামগ্রী তৈরীতে চিনি ব্যবহৃত হয়। গ্রামাঞ্চলের গৃহনির্মাণ সামগ্রীর যোগান দিয়ে থাকে ছন, কাশ ইত্যাদি যারা এ গোত্রেরই উদ্ভিদ।

আরও পড়ুন : নগ্নবীজী উদ্ভিদের সংজ্ঞা,বৈশিষ্ট্য,উদাহরণ,আবৃত ও নগ্নবীজী পার্থক্য

Poaceae গোত্রের উদ্ভিদ ;

Poaceae গোত্রের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ভিদ যথাঃ 

১। Bambusa bambos (L.) Voss (বাঁশ) : উঁচু বৃক্ষবৎ আদি ঘাস । গৃহ নির্মাণ ও কাগজ তৈরিতে ব্যবহার করা হয়। হিরে কুটির শিল্পে বিভিন্ন প্রকার গৃহসজ্জা ও আসবাবপত্র তৈরিতে ব্যবহার করা হয়। বাংলাদেশে ২৮ প্রজাতির বাঁশ জন্মে থাকে। দৈনন্দিন কর্মকাণ্ডে বাঁশের গুরুত্ব অপরিসীম। বাঁশ কাষ্ঠল, বৃক্ষবৎ এবং বেশ উঁচু। তবুও বাঁশকে ঘাস বলা হয়। কারণ এদের পুষ্প বৈশিষ্ট্য, ফাঁপা মধ্যপর্ব ও অন্যান্য বৈশিষ্ট্য ঘাসের মতো ।

21 Oryza sativa L. (ধান) : চাষ করা হয়। বাঙালির প্রধান খাদ্য ভাত আসে ধানের চাল থেকে। চিড়া, মুড়ি, পিঠা, পায়েস সবই আসে ধান বা চাল থেকে। খড় উঁচু মানের গো-খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। ধানের কুড়া থেকে ভোজ্য তেল ও হাঁস-মুরগীর খাদ্য প্রস্তুত করা হয় ।

৩। Saccharum officinarum L. (আখ, ইক্ষু) : চাষ করা হয় । আখ থেকে গুড়, চিনি, জ্বালানি ইত্যাদি পাওয়া যায়। মলাসেস থেকে ফার্মেন্টেশন প্রক্রিয়ায় অ্যালকোহল, ভিনেগার তৈরি করা হয়। আখের ছোবড়া পার্টেক্স তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়া জ্বালানির কাজেও ব্যবহার করা হয় ।

81 Triticum aestivum L. (গম) : চাষ করা হয়। আটা, সুজি, ময়দা ইত্যাদির জন্য চাষ করা হয়। রুটি, পরোটা, পাউরুটি, বিস্কুট প্রভৃতি তৈরিতে ব্যবহার করা হয়। গমের খড় গো-খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় ।

৫। Zea mays L. (ভুট্টা) : চাষ করা হয়। ভুট্টা থেকে পপকন ও খইসহ বিভিন্ন প্রকার খাদ্যসামগ্রী তৈরি করা হয়। ভুট্টা থেকে কর্ণফ্লেক্স তৈরি হয়। হাঁস-মুরগির খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় ।

৬। Hordeum vulgare L. (যব বা বার্লি) : চাষ করা হয়। যবের আটার জন্য চাষ করা হয়। যবের ছাতু উপাদেয় সহজপাচ্য ও স্বাস্থ্যপ্রদ খাদ্য। হরলিক্স ও কমপ্ল্যান জাতীয় খাদ্যদ্রব্যের উপাদান হিসেবে ব্যবহার করা হয় ।

৭। Cymbopogon citratus (DC.) Stapf. (লেমন ঘাস) : লেবুর গন্ধযুক্ত ঘাস। সুগন্ধি তেল ও প্রসাধনী শিল্পে ব্যবহার করা হয় । চাইনজি স্যুপেও ব্যবহার করা হয় ।

৮। Phragmites karka (Retz.) Trin (নলখাগড়া) : জলাময় জায়গায় জন্মে। কাগজের মণ্ড তৈরিসহ এর বহুবিধ ব্যবহার আছে।

৯। Thysanolaema maxima (Roxb.) Kuntze (ঝাড়ুঘাস) : পাহাড়ি এলাকায় জন্মে। ঝাড়ু তৈরি করা হয়।

১০। Cynodon dactylon (L.) Pers. (দূর্বাঘাস) : লন তৈরি, পশু খাদ্য এবং ওষুধি উদ্ভিদ হিসেবে ব্যবহৃত হয়। রক্তপাত বন্ধ ও ক্ষত নিরাময়ে ভেষজ হিসেবে ব্যবহার করা হয় ।

FAQs

  • Poaceae গোত্রের অমরাবিন্যাস (Placentation) : মূলীয়।
  • Poaceae গোত্রের ফল (Fruit) : ক্যারিঅপসিস 
  • Poaceae গোত্রের বীজ (Seed) : সস্যল (endospermic), ভ্রূণ অতিক্ষুদ্র ও বীজের এক কোণায় অবস্থিত ।
  • কোন Poaceae গোত্রের উদ্ভিদটি রক্তপাত বন্ধ ও ক্ষত নিরাময়ে ভেষজ হিসাবে ব্যবহার করা হয় :- Cynodon dactylon (L.) Pers. (দূর্বাঘাস) 

আরও পড়ুন 

আবৃতবীজী উদ্ভিদের সংজ্ঞা, বৈশিষ্ট্য, গুরুত্ব, গোত্র পরিচিতি  

টিস্যু বা কলা কাকে বলে,কত প্রকার।কোষ ও টিস্যু-টিস্যু ও অঙ্গের সম্পর্ক

Post a Comment

0 Comments

Bottom Post Ad