সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত : ভাব সম্প্রসারণ

মূলভাব : শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলেই তাকে সুশিক্ষিত বলা যায় না। সুশিক্ষিত হতে হলে সৃজনশীল অনুভূতি এবং প্রায়োগিক জ্ঞান অর্জন করা প্রয়োজন। এ জ্ঞান অর্জনের কোনো সীমা নেই।

সম্প্রসারিত ভাব : সাধনা দ্বারাই সিদ্ধি লাভ করা সম্ভব। পরিশ্রম ছাড়া জগতে ভালো কিছু অর্জন করা যায় না। শিক্ষাগ্রহণের মাধ্যমে মানুষ শিক্ষিত হতে পারে। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য থাকে জ্ঞান অর্জন করা, মানুষের আচরণের পরিবর্তন ঘটানো। কিন্তু কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষার দ্বারা তা সম্ভব হয়ে ওঠে না। তাই সুশিক্ষিত হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি প্রাকৃতিক শিক্ষার প্রয়োজন। প্রকৃতি থেকে যে কেউ শিক্ষাগ্রহণ করতে পারে না। প্রকৃতি থেকে শিক্ষা লাভ করার জন্য প্রয়োজন কঠোর সাধনা ও নিরলস প্রচেষ্টা। এটা সত্য যে, আজকাল স্কুল-কলেজের শিক্ষা মূলত পরীক্ষা পাস এবং এ শিক্ষা সার্টিফিকেট লাভের শিক্ষায় পরিণত হয়েছে। স্কুল-কলেজের শিক্ষা আজ জ্ঞানার্জনের জন্য নয় জীবিকা অর্জনের জন্য। এ প্রচলিত শিক্ষায় উচ্চ ডিগ্রি লাভ করলেই সুশিক্ষিত হওয়া যায় না। বড় বড় ডিগ্রিধারী অনেক ব্যক্তি আছেন যাদের জ্ঞান থাকা সত্ত্বেও মূর্খের মতো আচরণ করেন। এদের কেউ কেউ জীর্ণ লোকাচার এবং কুসংস্কার থেকে নিজেকে মুক্ত করতে পারেননি। পক্ষান্তরে, অনেক স্বশিক্ষায় শিক্ষিত ব্যক্তি প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও দেশ ও জাতির কল্যাণের জন্য অনেক কিছু করে গেছেন। যেমন : এরিস্টটল, প্লেটো, রবীন্দ্রনাথ, নজরুল, বৈজ্ঞানিক নিউটন কোনো বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষালাভ করেননি। তবু তারা ছিলেন প্রকৃত শিক্ষায় শিক্ষিত। তাই তারা পৃথিবীর সামনে রেখে গেছেন জ্ঞানের এক বিশাল সাম্রাজ্য। স্বশিক্ষিত লোক ভালো-মন্দ, ন্যায়-অন্যায়, সত্য-মিথ্যা ইত্যাদি বিচার করে চলতে পারেন। একটি দেশ ও জাতির উন্নতিকল্পে স্বশিক্ষিত লোকের বিকল্প নেই।

মন্তব্য : নিজের চেষ্টা, আগ্রহ ও অধ্যবসায় দ্বারা সুশিক্ষা অর্থাৎ শিক্ষাগ্রহণকে তাৎপর্যবহ করে তোলা সম্ভব। আর সেটুকু সম্ভব হলেই স্বশিক্ষিত লোক হয়ে উঠবে সুশিক্ষিত।

Post a Comment

0 Comments