ঈদ উৎসব - বাংলা রচনা | ক্লাস 6, 7, 8, 9, 10

উপস্থাপনা : 

পৃথিবীর প্রতিটি জাতির ধর্মীয় উৎসব আছে। প্রতিটি জাতিই তাদের ধর্মীয় উৎসবগুলো বিশেষ গুরুত্বের সাথে পালন করে থাকে । ঈদ-উৎসব মুসলমানদের বিশেষ গুরুত্বপূর্ণ উৎসব। প্রতিটি ঈদ মুসলমানদের ঘরে খুশির জোয়ার বইয়ে দেয়। ধনী- গরীব নির্বিশেষে পৃথিবীর সকল মুসলমান সর্বত্র দু'টি উৎসব অনাবিল আনন্দের সাথে পালন করে থাকে ।

ঈদ-উল-ফিতর : 

“ঈদের আনন্দে মন নেচে ওঠে, পথে পথে আজ থাকির বন্ধু, ঈদ মোবারক, আসসালাম” । একমাস পবিত্র রমযানের রোযার পর শাওয়াল এর চাঁদের প্রথম তারিখে মুসলমানগণ যে উৎসব পালন করে তাকে ঈদ-উল-ফিতর বলে। বিশ্ব মুসলিমের সুদীর্ঘ একমাস ধরে সংযম ও শুচিতার সাধনায় উত্তীর্ণ হওয়ার আনন্দ ঈদ-উল-ফিতর ।

ঈদ-উল-আযহা : 

ঈদ-উল-আযহার সাথে জড়িত আছে ইসলামের প্রাচীন ইতিহাস। আল্লাহ হযরত ইব্রাহীম (আঃ)-এর আনুগত্য পরীক্ষার উদ্দেশ্যে তাঁকে তাঁর প্রিয় বস্তু ত্যাগ করার আহবান জানিয়েছিলেন । হযরত ইব্রাহীন (আঃ) আল্লাহর আনুগত্যের পরীক্ষা দিতে গিয়ে তিনি তাঁর প্রিয় পুত্র ইসমাঈলকে কুরবানী দিতে প্রবৃত্ত হন । 

আল্লাহ তাঁর আত্মত্যাগ ও আনুগত্যের প্রমাণ পেয়ে নবীর সন্তানকে রক্ষা করলেন । তাঁরই স্মরণে প্রতিবছর মুসলিম বিশ্বে পশু কুরবানীর মাধ্যমে ঈদ-উল-আযহা পালন করা হয় ৷

আরও পড়ুন :- বাংলা রচনা : ঈদে মিলাদুন্নবী ক্লাস ৬, ৭, ৮, ৯, ১০  

ঈদের তাৎপর্য ঃ

ঈদের মাধ্যমে শান্তি, মিলনের বাণী প্রচারিত হয়। ঈদের মাধ্যমে ধনী-দরিদ্রের মধ্যে একটি সুসম্পর্ক গড়ে ওঠে। ঈদের দিন সমগ্র বিশ্ব মুসলিম ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হয় । ঈদের চাঁদ আকাশে দেখার সাথে সাথে সমগ্র মুসলিম বিশ্বে আনন্দের বন্যা বয়ে যায়। ছোট ছোট ছেলে মেয়েরা আনন্দে কোলাহল করতে থাকে । সাধ্যমত সবাই নতুন জামা কাপড় পরে । একে অপরকে মিষ্টিমুখ করিয়ে ছোট-বড় ভেদাভেদ দূর করে ।

ঈদের মূল লক্ষ্য : 

ঈদ-উৎসব কেবল উত্তম পোশাকে দেহে আবৃত করে শুধু উন্নত খাদ্য গ্রহণের উৎসব নয় । এটা আত্মপোলব্ধির দিন । ঈদ-উল-আযহাও কেবল প্রাণী হত্যার উৎসব নয়, ত্যাগ ও আত্মসমর্পণের ব্রতকেই আমাদের চিত্তে পুনর্বার জাগরুক করে। তাই কবি বলেছেন- ওরে হত্যা নয় আজ সত্যাগ্রহ শক্তির উদ্বোধন ৷

উপসংহার : 

ঈদ মুসলমানদের জন্য এক মহা আনন্দের দিন। প্রতি বছরে ঈদ আসে দু'বার, সমগ্র মুসলিম বিশ্বে মিলনের বার্তা নিয়ে । ঈদের দিন যদিও ধনী-গরীব ভেদাভেদ ভুলে যায় । আমাদের সামনের শ্লোগান হউক, ঈদের দিনের ভ্রাতৃত্ব বন্ধন অটুট রাখবো ।

Post a Comment

0 Comments

Bottom Post Ad