বিদ্যালয়ের শেষ দিনের মানসিক অবস্থা জানিয়ে বন্ধুকে চিঠি -২টি

 এলাহী ভরসা 


পাবনা
তারিখ ৩০-০৫-২০২৪ ইং

প্রিয় আরিফ,

প্রীতি ও শুভেচ্ছা রইলো । আজকের দিন ছিল আমার বিদ্যালয়ের শেষ দিন-বিদায়ের দিন। বহুদিনের স্মৃতি বিজড়িত বিদ্যালয় থেকে বিদায় নিয়ে বাড়ি ফিরলাম । বাড়ি পৌঁছেই মনটাকে কিছুটা হালকা করার মানসে তোমার কাছে লিখতে বসেছি ।

বিদ্যালয়ে এসেই দেখলাম, বিদ্যালয়ের মিলনায়তনটি নানাভাবে সুসজ্জিত করা হয়েছে। শিক্ষক এবং আমন্ত্রিত অভিভাবকগণ সভায় উপস্থিত হলেন। আমরা বিদায়ীরা এক পাশে বসলাম । বিদ্যালয়ের অধ্যক্ষ মহোদয় মলিন মুখে সভাপতির আসন গ্রহণ করেন। সমস্ত কক্ষব্যাপী যেন বিরাজ করছিল এক করুণ নীরবতা। আজ একে একে আমার মানসপটে ভেসে আসছে বিদ্যালয় -জীবনের সমস্ত স্মৃতি । মনে পড়ে সেদিনের কথা, যেদিন প্রথম কুহেলিকাচ্ছন্ন শীতে ভয়-শঙ্কিত চিত্তে আব্বার হাত ধরে এ বিদ্যাপীঠে পদার্পণ করেছিলাম। কালের স্রোতে সবার সাথে গড়ে ওঠল মায়ার বন্ধন। 

শিক্ষকদের ভালবাসার বিনিময়ে পেয়েছি অকৃত্রিম আদর ও প্রাণঢালা স্নেহ। বিদ্যালয়ের পিয়ন, দারোয়ান, দপ্তরি-এরাও হয়ে ওঠেছিল অতি আপনজন । আজ নাড়ির বাঁধন ছিন্ন করে সবাইকে ছেড়ে যেতে হচ্ছে । তাই বিদায়বাণী উচ্চারণ করতে ঠোঁট ওঠেছে কেঁপে; চোখ হয়েছে অশ্রুসিক্ত। ছাত্রদের পক্ষ থেকে কয়েকজন কিছু কিছু বলতে চেষ্টা করেছে। কিন্তু আমার ইচ্ছে থাকা সত্ত্বেও কিছু বলা সম্ভব হচ্ছিল না। সবশেষে অধ্যক্ষ মহোদয় আমাদের হাতে তুলে দিলেন স্নেহের উপহারস্বরূপ একটি করে বই । বিদায় শেষে ভারাক্রান্ত মন নিয়ে বাড়ি ফিরলাম । বিশেষ আর কী! তোমার মঙ্গল কামনা করে এখানেই শেষ করছি। আমি ভাল ।

ইতি- 
তোমারই প্রীতিধন্য 
সিদ্দিকুর রহমান


প্রেরক
ছিদ্দিকুর রহমান
আতাইকুলা, পাবনা
পাবনা।
ডাকটিকেট
 প্রাপক 
 মোঃ আরিফ
 পোস্ট বক্স নং- ১১০৫
  রিয়াদ, সৌদি আরব।


আরও পড়ুন : হোস্টেল/ছাত্রাবাস জীবনের অভিজ্ঞতার কথা জানিয়ে পিতা এবং মাকে পত্র

এই পত্রের অন্য আরেকটি প্রতিলিপন :


আল্লাহ মহান

ফেনী 
৩০শে মে, ২০২৪-ইং

প্রিয় শাকিল 

প্রীতি ও শুভেচ্ছা নিও। বেশ কিছুদিন থেকে তোমার কোনো সংবাদ জানি না। তুমিতো জান আমি এ বছর দাখিল পরীক্ষায় অংশ নেবো । ২৪শে ফেব্রুয়ারি আমাদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। বিগত দশ বছরের বহু স্মৃতি-বিজড়িত এ মাদ্রাসাকে আমি যে কত ভালবাসি ও অনুভব করি তা ঐ দিন বুঝতে পারলাম । আনুষ্ঠানিক বিদায়ের দিনটিতে আমার মানসিক অবস্থার কথা ভাষায় প্রকাশ করতে পারব না।

মাদ্রাসার শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী, অগণিত ছাত্র ও পরিবেশের সাথে যে আত্মিক সম্পর্ক গড়ে ওঠেছিল বিদায় বেলায় তা হারানোর এক অব্যক্ত ব্যথায় আমার হৃদয় ভারাক্রান্ত হতে লাগল । এক ভাব-গম্ভীর অনুষ্ঠানে আমাদেরকে বিদায় সংবর্ধনা জানানো হল ।

বিদায়ী ছাত্রদের পক্ষ থেকে আমাদের কিছু বলার জন্য ডাকা হলে কম্পিত হৃদয়ে আমি ওঠে দাঁড়ালাম । অনেক কিছু বলতে চাইলেও সবই না-বলা থেকে গেল । সবার কাছে ক্ষমা প্রার্থনা করে বিদায় চাইতেই আমার গণ্ডদেশ বেয়ে নেমে এল শ্রাবণের ধারা । আমাকে ভেঙ্গে পড়তে দেখে শ্রদ্ধেয় সুপার পরম স্নেহে আমায় সান্ত্বনা দিলেন । আমি মঞ্চ থেকে নেমে এলাম । আমি দেখলাম প্রতিটি ছাত্র ও শ্রদ্বেয় শিক্ষকবৃন্দ বিয়োগ ব্যথায় মুহ্যমান ।

পরিশেষে, পরম শ্রদ্ধেয় সুপার সাহেবের অমূল্য উপদেশ ও সান্ত্বনায় অসীম ধৈর্যে বুক বাঁধলাম। ভাবলাম এ বিদায় ত চির বিদায় নয় । এ বিদায় জীবনের বৃহত্তর ক্ষেত্রে পদার্পণের স্বর্ণ সোপান, তা সত্ত্বেও প্রতি মুহূর্ত আমার হৃদয়ে ব্যথা অনুভব করছিলাম । তারপর এক সময় সবার কাছ থেকে দোয়া কামনা করে বিদায় নিলাম

আমরা সবাই ভাল । তোমার বাড়ির সবাইকে শ্রেণীমত আমার সালাম ও প্রীতি জানাবে এবং আমার কামিয়াবির জন্য সবাইকেদোয়া করতে বলবে।

ইতি- 
তোমারই বন্ধু 
মোঃ রায়হান



প্রেরক
নাম :মোঃ রায়হান
ফেনী
নোয়াখালী
ডাকটিকেট
 প্রাপক 
 নাম :মোঃ শাকিল
 গ্রাম/শহর : রসূলপুর
 ডাকঘর : জামালপুর সদর
 জেলা - জামালপুর


Post a Comment

0 Comments

Bottom Post Ad