সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড় - ভাবসম্প্রসারণ

মূলভাব : যে কোনো কাজই যথাসময়ে সম্পন্ন করতে হয়। সময়ের কাজ সময়ে না করলে সে কাজে যথার্থ সফলতা আসে না।

সম্প্রসারিত ভাব : যে কোনো কাজের সফলতা নির্ভর করে তার নির্ধারিত সময়ের উপর । যথাসময় যে কোনো কাজ যতো সহজে করা যায়, অন্য সময়ে তা যায় না । এমন কি সময়ের কাজ সময়ে না করলে পরবর্তী সময়ে তা আর করা হয়ে ওঠে না। ক্ষণস্থায়ী মানব জীবনকে সার্থক ও সুন্দর করার জন্য মানুষকে প্রতিটি মুহূর্ত হিসেব করে ব্যবহার করা উচিত। বিশেষ পরিস্থিতি বা বিশেষ সুযোগ যে কাজ সহজসাধ্য হতো সেই পরিস্থিতি বা সুযোগ হাত ছাড়া হয়ে গেলে তা সম্পন্ন করা কঠিন হয়ে পড়ে। সময়ের যথাযথ মূল্য দিতে না পারলে জীবন কখনো অর্থবহ হতে পারে না। ছাত্রজীবনে যতো সহজে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায়, কর্মজীবনে তা সম্ভব হয়ে ওঠে না। এজন্যই বলা হয়- "Time is more valuable than wealth. "

মন্তব্য : "Time is money". তাই কোনোক্রমেই সময়কে অবহেলা করা যাবে না। সময়ের কাজ সময়েই করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ ।

এই ভাব সম্প্রসারণটি অন্য আরেকটি বই থেকে সংগ্রহ করে দেওয়া হলো

মূলভাব : সময় মহামূল্যবান। যথাসময়ে একটা কাজ সম্পন্ন করা যতটা সহজ, অসময়ে তা সহজ না হয়ে বহুগুণে কঠিন হয়ে উঠতে পারে।

সম্প্রসারিত ভাব : যে-কোনো বিষয়ের সাফল্য উপযুক্ত সময়ের ওপর নির্ভরশীল। সময় বহতা নদীতুল্য। সময়ের কাজ যথাসময়ে করা সবার কর্তব্য। Time and tide wait for none, অর্থাৎ সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না। মানবজীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ হলো সময়। স্রষ্টার নির্দেশ পালন থেকে শুরু করে সব কাজই সময় সাপেক্ষ। যথাসময়ে কোনো কাজ করা যতটা সহজ, অন্য সময়ে তা ততটা সহজ নয়। ছাত্রজীবনে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া, ভালো রেজাল্ট করা যতটা সহজ, কর্মজীবনে শত চেষ্টায়ও ততটা সহজ হয় না। সময় চলে গেলে আর ফিরে আসে না। সময়ের গুরুত্ব অপরিসীম। বলা হয়ে থাকে, Time is money. যে-কোনো কাজ বা বিষয় তার উপযুক্ত সময়ে সম্পন্ন করা উচিত। বিশেষ পরিস্থিতি বা বিশেষ' সুযোগে যে কাজ সহজসাধ্য হতে পারে, উক্ত বিশেষ পরিস্থিতি বা সুযোগ অতিক্রম হয়ে গেলে তা সম্পন্ন করা কঠিন হয়ে পড়ে। এজন্য বলা হয়ে থাকে, “ঝোপ বুঝে কোপ মার।” মানুষের জীবনের সাফল্য- ব্যর্থতা তার বয়সের পর্যায়ক্রমিকতার ওপর বিশেষভাবে নির্ভরশীল। তাই বলা হয়ে থাকে- Time is more valuable than wealth.

মন্তব্য : সময়ের কাজ সময়ে করাই বুদ্ধিমানের কাজ। আজকের কাজ আগামীদিনের জন্য ফেলে রাখা উচিত নয়। ইতিহাসে স্মরণীয় ব্যক্তিত্বরা সময়কে যথাযথ মূল্যায়ন করার ফলে উন্নতির দিশা পেয়েছিলেন।

Post a Comment

0 Comments