ভাবসম্প্রসারণ:পথ পথিকের সৃষ্টি করে না পথিকই পথের সৃষ্টি করে

পথ পথিকের সৃষ্টি করে না পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ

মূলভাব : পৃথিবীতে আগে এসেছে পথিক, তারপর তৈরি হয়েছে পথ ।

সম্প্রসারিত ভাব : পথিক জীবন চক্রে আবর্তনকারী মহা জীবনের রথ। সে. গতির প্রতীক। পথিকের পদচিহ্নে অঙ্কিত হয় পথরেখা। যে মানুষ প্রথম পথ সৃষ্টি করেন মানুষকে মানুষের সাথে মেলাতেন সেইতো যথার্থ পথিক। সে পথ বিস্তৃত হচ্ছে- আরও হবে, মানুষকে আরও বৃহৎ করবে। পথ কোনো পথিককে সৃষ্টি করতে পারেনি, পারবেও না। মানুষের মুক্তির জন্য যে সমস্ত মহাপুরুষ পৃথিবীতে অবতীর্ণ হয়েছেন তাঁরাই যথার্থভাবে ‘রসতীর্থ পথের পথিক'। তাদের পথ নির্দেশনা প্রতিটি মানুষের আত্মমুক্তির ক্রমিক পরিণাম । তাদের প্রদর্শিত পথে চলে প্রত্যেক মানুষ স্বমহিমায় ভাস্বর হয়ে ওঠতে পারে। হযরত মোহাম্মদের (দ) প্রদর্শিত পথ বিশ্বের মুক্তিকামী মানুষের নিকট ম্যাগনাকার্টা। মহাজ্ঞানী মহাজনের পদাঙ্ক অনুসরণ করে আমরা যদি তাদের প্রদর্শিত পথে চলতে পারি তাহলে আমরাও বরণীয় ও স্মরণীয় হয়ে থাকতে পারব । উক্তিটি রূপক তাৎপর্যে অনুপম ।

মন্তব্য : পথিকেই পথের সৃষ্টি করতে হয়- পথকে নয় ।

আরও পড়ুন : ভাবসম্প্রসারণ : দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ (৩টি)

এই ভাব সম্প্রসারণটি অন্য আরেকটি বই থেকে সংগ্রহ করে দেওয়া হলো

মূলভাব : মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় এবং প্রয়োজনেই সৃষ্টি হয়েছে হাজারো পথের । এ সৃষ্টিতে পথের কোনো কৃতিত্ব নেই, সবটুকু কৃতিত্ব পথিকের। পথ না থাকলেও পথিক আসত এবং স্বীয় প্রয়োজনে সে পথের সৃষ্টি করতো।

সম্প্রসারিত ভাব : পথিক এবং পথ এ দুটি কথা একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে নেয়। সাধনা এবং কর্মকুশলতাকে কাজে লাগিয়ে মানুষ তাই এগিয়ে যায় সামনের দিকে। জীবনের অভীষ্ট লক্ষ্যে পৌছার জন্য সে নিজেই খুঁজে নেয় নিজের পথ। কিন্তু এই পথই যে জীবনের গন্তব্যে পৌঁছে দেবে এমন নিশ্চয়তা থাকে না। জীবনের আঁকাবাঁকা পথে হাঁটতে সে একসময় যখন পথের প্রান্তে এসে দাঁড়ায়, যখন সে দেখে তার সামনে আর কোনো পথ নেই, কেবল ঘুটঘুটে অন্ধকার; তখনো সে থেমে থাকে না। হৃদয়-প্রদীপ উদ্ভাসিত হয়ে সে সম্মুখে অগ্রসর হয়। আলোর মশাল জ্বালিয়ে সে সৃষ্টি করে নতুন পথ। সমাজের কল্যাণের জন্য, মানুষের মুক্তির জন্য যেসব মহাপুরুষ এ পৃথিবীতে অবতীর্ণ হয়েছেন— তারা সেই তীর্থ পথের পথিক। রবার্ট ব্রুস, নেপোলিয়ান, সক্রেটিস, এরিস্টটল এমনি বহু মহামানবের নাম এ প্রসঙ্গে বলা যায়, যারা আত্মশক্তিতে বলীয়ান হয়ে পথহারা মানুষের জন্য তৈরি করে গেছেন নতুন পথ। তারা যে জীবনাদর্শ আমাদের সামনে রেখে গেছেন, তা আমাদের পরম পাথেয়। তাদের পথ অনুসরণ করে আমরাও যদি আত্মবিশ্বাসে বলীয়ান হই তাহলে আমাদের সম্মুখ থেকে সকল অন্ধকার কেটে যাবে। সমস্ত অন্ধকার ভেদ করে উদিত হবে নতুন সূর্য।

মন্তব্য : মহাজীবনের পথ রচনা করে পথিক। পথিকই পথের স্রষ্টা ।

Post a Comment

0 Comments