আপনি আচরি ধর্ম শিখাও অপরে - ভাবসম্প্রসারণ

মুলভাব : যে-কোনো উপদেশ আগে নিজেকে পালন করতে হবে, তারপর অপরকে উপদেশ দিতে হবে।

সম্প্রসারিত ভাব : কথা আর কাজ যেমন এক নয়; তেমনি উপদেশ দেওয়া আর উপদেশ পালন করা এক কথা নয়। উপদেশ দেওয়া যত সহজ, উপদেশ পালন করা তত সহজ নয়। কারণ উপদেশদাতাকে আগে উপদেশটি পালন করে দৃষ্টান্ত স্থাপন করতে হয়, নচেৎ তার উপদেশ পালন করতে অপরে আগ্রহ প্রকাশ করবে না। যিনি উপদেশ দানযোগ্য নেতা হবেন তাকে সর্বপ্রথম অবশ্যই নেতৃত্বসুলভ গুণাবলি অর্জন করতে হবে। পৃথিবীর উন্নত জাতিসমূহের ইতিহাস পর্যালোচনায় আমরা জানতে পারি যে, তাঁরা তাঁদের চেষ্টা ও সাধনার মাধ্যমেই প্রতিষ্ঠার শীর্ষস্থানে অধিষ্ঠিত হয়েছেন। মহানবি (স) একটি শিশুকে মিষ্টি না খাওয়ার উপদেশ দেওয়ার জন্য পনেরো দিন চেষ্টা করে নিজে মিষ্টি খাওয়া ত্যাগ করেছিলেন; তারপর উপদেশ দিয়েছিলেন। পৃথিবীর বিভিন্ন পরিব্রাজক ও বিদেশি পণ্ডিতগণ মন্তব্য করেছেন, বাংলাদেশের মাটিতে সোনা ফলে। অথচ বাংলাদেশের মানুষেরা নিজ দেশে পরিশ্রম না করে সমৃদ্ধি লাভ করার জন্য অপরকে উপদেশ দিচ্ছে।

আমরা সবাইকে ভালো হওয়ার উপদেশ দিই, অথচ নিজেরা ভালো হই না। আমরা সবাই দুর্নীতিমুক্ত সমাজ চাই, অথচ নিজেরাই দুর্নীতিবাজ। আমাদের চরিত্রের এ বৈপরীত্য ও নেতৃত্বের ব্যর্থতার জন্য আজো আমরা পৃথিবীর সভ্য সমাজে নিজেদের প্রতিষ্ঠা করতে পারিনি। এ সবের মূল কারণ হলো আমরা সত্য, সুন্দর উপদেশ শুধু অপরকে দিই। নিজেদের জন্য, নিজের জাতি, দেশ ও সমাজের জন্য তা কার্যকর করার চেষ্টা করি না। তাই আজ আমাদের জীবন এত হতাশা, সংঘাত এবং সমস্যাপূর্ণ ।

মন্তব্য : কোনো উপদেশ অন্যকে দেওয়ার আগে নিজেকে তা পালন করতে হবে। উপদেশ দেওয়া আর উপদেশ পালন করা এক কথা নয় । উপদেশ দেওয়া যত সহজ উপদেশ পালন করা তত সহজ নয়।

Post a Comment

0 Comments