বাংলা রচনা : ঈদে মিলাদুন্নবী | ক্লাস ৬, ৭, ৮, ৯, ১০

উপস্থাপনা :

আরবি চান্দ্র মাস রবিউল আউয়ালের বারো তারিখ বিশ্ব মুসলিমের নিকট পবিত্র দিন। এ দিনই মহানবী হযরত মুহাম্মদ (স) এই ধরাধামে আবির্ভূত হয়েছেন। আরও বিস্ময়ের ব্যাপার হচ্ছে ঐ নির্দিষ্ট দিনেই তার তিরোধান সংঘটিত হয়। এ কারণে দিনটি যুগপৎ আনন্দ ও বেদনার দিন হিসেবে বিশ্ববাসীর কাছে বিবেচিত হয়ে আসছে।

ঈদে মি লাদুন্নবী কী :

আরবী ‘ঈদ' অর্থ খুশি বা আনন্দ উৎসব। আর 'মিলাদ' অর্থ জন্মক্ষণ বা দিন। সুতরাং ঈদে মিলাদুন্নবী অর্থ হলো জন্মদিনের উৎসব। রাসূল (স) যে ১২ রবিউল আউয়াল এ পৃথিবীতে এসেছেন এবং যেদিন তিনি ইন্তেকাল করেছেন সেদিনটি ঈদ হিসেবে পরিগণিত।

মিলাদুন্নবী (স)-এর উদ্দেশ্য : 

যাঁর কল্যাণে বিশ্ব মুসলিম আল্লাহকে চিনেছে, মুক্ত হয়েছে সমস্ত শিরক হতে এবং খুঁজে পেয়েছে আখিরাতের মুক্তিপথ, সে মহান ব্যক্তিত্বের অনুসৃত পথে চলার বারতা নিয়ে আসে এ দিনটি।

আরও পড়ুন :  ঈদ উৎসব বাংলা রচনা - ক্লাস 6, 7, 8, 9, 10

মিলাদুন্নবী উদযাপন : 

এদিন সকল মুসলমানের হৃদয় উচ্ছ্বসিত হয়ে গাম্ভীর্যের সাথে দিবসটি উদযাপিত হয় প্রতিটি মুসলিম ঘরে, প্রতিটি মুসলিম সমাজে ও রাষ্ট্রে। এ দিন আসলে মানব মনে ইসলাম সম্পর্কে জানার কৌতুহল বেড়ে যায় ।

সরকারিভাবে মিলাদুন্নবী : 

এ দিনটি থাকে সরকারি ছুটির দিন। এদিন রাষ্ট্রীয় পতাকা উত্তোলন করা হয় সকল সরকারি ভবনে । পবিত্র কালেমা ও কুরআনের বাণীতে সজ্জিত করা হয় শহরের প্রধান প্রধান সড়ক ও উল্লেখযোগ্য স্থানগুলো ।

শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন : 

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় সংগঠন মহানবীর জীবন ও কর্মধারা নিয়ে আলোচনা সভার আয়োজন করে । অনেকে কালেমা খচিত প্লেকার্ড নিয়ে বর্ণাঢ্য র‍্যালিও বের করে ।

সেমিনার-সিম্পোজিয়াম : 

বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এদিন রাসূল (স)-এর কর্মময় জীবনাদর্শ নিয়ে সেমিনার- সিম্পোজিয়ামের আয়োজন করে। আলোচনা হয় তাঁর জীবনাদর্শ নিয়ে । তারা ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হওয়ার শিক্ষা গ্রহণ করে ।

আরও পড়ুন : পবিত্র মহররম - বাংলা প্রবন্ধ রচনা 

প্রচার মাধ্যম : 

রাষ্ট্রীয় প্রচার মাধ্যম বেতার ও টেলিভিশন এ দিন বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করে এবং এ দিবসটি উদযাপনের খবর গুরুত্বের সাথে প্রচার করে । সংবাদপত্রগুলো এ উপলক্ষে বের করে বিশেষ ক্রোড়পত্র ।

সাধারণ সমাজে মিলাদুন্নবী : 

সাধারণ সমাজে মিলাদুন্নবী বলতে শুধুমাত্র হযরত মুহাম্মদ (স)-এর জন্মবৃত্তান্ত পাঠকেই বুঝানো হয়। বাস্তবে তারা এর সঠিক উদ্দেশ্য ও তাৎপর্য বুঝতে সক্ষম হয় না ।

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব ও তাৎপর্য :

মহানবী হযরত মুহাম্মদ (স) হচ্ছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ। তিনি ছিলেন একাধারে সমাজপতি, সমরনায়ক, রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং একজন শ্রেষ্ঠ বিজ্ঞানীও বটে । যাকে সৃষ্টি করা না হলে পুরো দুনিয়াটাই সৃষ্টি করা হতো না । 

সেই মহামানবের আবির্ভাব ও তিরোধান দিবস হলো ১২ রবিউল আউয়াল । তাই সঙ্গত কারণেই ঈদে মিলাদুন্নবী গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম ।

মিলাদুন্নবীর শিক্ষা : 

ঈদে মিলাদুন্নবী জাতীয় জীবনে প্রত্যক্ষ প্রভাব ফেলে। এদিন সমগ্র মুসলমান এক কাতারে শামিল হয় ৷ এদিনটি ভ্রাতৃত্বপ্রেমের বন্ধনে আবদ্ধ হতে শিক্ষা দেয় ।

উপসংহার : 

ঈদে মিলাদুন্নবী জাতিসত্তার স্বাতন্ত্র্য ও স্বকীয়তা তুলে ধরে। ইসলামের যথার্থ অনুশীলন ও ইসলামী বিধান প্রতিষ্ঠার মাধ্যমে তারা নবজাগরণের শপথ গ্রহণ করে। 

তবে যেদিন সারা বিশ্বের মুসলিম একতাবদ্ধ হয়ে রাসূল (স)-এর একনিষ্ঠ অনুসারী হয়ে ইসলামী সমাজ ও কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারবে, সেদিনই কেবল ‘ঈদে মিলাদুন্নবী' উদযাপন সত্যিকার অর্থে সার্থক হবে ।

Post a Comment

0 Comments

Bottom Post Ad