প্রবন্ধ রচনা : অনলাইন শিক্ষাক্রম

ভূমিকা : 

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। আজকাল এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষ জীবনযাত্রাকে সহজ করেছে। শিক্ষাক্ষেত্রেও এই প্রযুক্তির ব্যবহার দেখা যায়। এতে ঘরে বসেই অনলাইনে পড়াশোনা চালিয়ে নিচ্ছে মানুষ।

অনলাইন শিক্ষা কী : 

অনলাইন শিক্ষা হলো একটি আধুনিক শিক্ষা । মূলত অনলাইনের মাধ্যমে দূরে বসে যে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয় তাই অনলাইন শিক্ষা। অনলাইন শিক্ষার জন্য কম্পিউটার/ল্যাপটপ/ মোবাইলে ইন্টারনেট সংযোগ প্রয়োজন হয়। এ মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে উপস্থিত থাকার প্রয়োজন হয় না। নিজের ঘরে বা দূরবর্তী যেকোনো স্থানে বসেই শিক্ষক ও শিক্ষার্থীরা শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে ।

বিশ্বের দেশে দেশে অনলাইন শিক্ষা : 

বিশ্বের বিভিন্ন দেশে অনলাইন শিক্ষা বর্তমানে বেশ জনপ্রিয়। করোনার সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে শিশুদের পড়াশোনা থমকে যায়। এ অবস্থায় শিশুদের পড়ার টেবিলে ফিরিয়ে আনতে কার্যকর ভূমিকা পালন করেছে অনলাইন শিক্ষা। শুরুতে অনলাইন শিক্ষা কার্যক্রমে অভ্যস্ত হতে শিক্ষক- শিক্ষার্থীদের একটু বেগ পেতে হয়েছে। 

কিন্তু কিছুদিনের মধ্যেই শিক্ষক-শিক্ষার্থীরা সহজেই এ পদ্ধতির সাথে অভ্যস্ত হয়ে যায়। বর্তমানে আমাদের প্রতিবেশী দেশ ভারত, চীন, জাপান, ইংল্যান্ড, আমেরিকা, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইন শিক্ষা বেশ জনপ্রিয়। বিপুল সংখ্যক শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন স্থান থেকে অনলাইনে শিক্ষা গ্রহণের মাধ্যমে উপকৃত হচ্ছে।

করোনায় অনলাইন শিক্ষার গুরুত্ব : 

করোনার সময়ে অনলাইন শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। করোনার সময়ে লকডাউনের কারণে যখন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, তখন লাখো শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মুখে পড়ে। শিক্ষার্থীদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। এ সময় আশার আলো নিয়ে হাজির হয় অনলাইন শিক্ষা কার্যক্রম। অনলাইন শিক্ষার মাধ্যমে শিশুরা শিখন-ঘাটতি পূরণে সমর্থ হয়েছে, আবার পড়ার টেবিলে ফিরে এসেছে, তাদের প্রাণের সজীবতা ফিরে এসেছে।

আরও পড়ুন : কর্মমুখী শিক্ষা বা কারিগরি শিক্ষা -রচনা [Class - 6, 7, 8 ,9 ,10]

অনলাইন শিক্ষার সুবিধা : 

অনলাইন শিক্ষার রয়েছে নানাবিধ সুবিধা। যেমন-

  • অনলাইনে দূরে বসেই শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যায়। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আসার প্রয়োজন হয় না । 
  • বিশ্বের যেকোনো জায়গায় বসেই শিক্ষার্থীরা নিজ দেশ বা অন্য দেশের যেকোনো প্রতিষ্ঠানে পড়াশোনা করতে পারে।
  • অনলাইনে কম খরচে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যায়।
  • অনলাইন শিক্ষা কার্যক্রম দিনে বা রাতে যেকোনো সময় পরিচালনা করা যায়।

উপসংহার : 

বর্তমান সময় প্রযুক্তির সময়। শিক্ষাক্ষেত্রও এর ব্যতিক্রম নয়। শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের সর্বোত্তম উদাহরণ হলো অনলাইন শিক্ষা । অনলাইন শিক্ষাই পারে একটি আধুনিক প্রযুক্তিনির্ভর জাতি গড়ে তুলতে। সবচেয়ে কম খরচে, সহজলভ্য এ মাধ্যম ব্যবহার করে আমরা উপকৃত হতে পারি। তাই অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রসারে সবার এগিয়ে আসা উচিত।

Post a Comment

0 Comments

Bottom Post Ad