স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা শ্রেয় : ভাবসম্প্রসারণ

মূল্যভাব  : যারা সত্যকথা বলে তারা নির্বাক বন্ধু অপেক্ষা অনেক শ্রেয়। 

সম্প্রসারিত ভাব : মিত্র মানে বন্ধু । বন্ধু তখনি হয় যখন দু'টি দেহের দু'টি আত্মা এক হয় । চালচলন দৃষ্টি ভঙ্গির সমতার জন্য একজনের সাথে অপরজনের বন্ধুত্ব গড়ে ওঠে। তবে বন্ধু যদি সৎ হয় তবে তো কথাই নেই। সৎ বন্ধুই প্রতিটি মানুষের জন্য অপরিহার্য । আমাদের সমাজে এমন বন্ধুও আছে যারা বন্ধুর বিপদে নিরব দর্শকের ভূমিকা পালন করে থাকে। এমন মিত্র শুধু দুর্ভাগ্যের কারণ । স্পষ্টবাদিতা মানব জীবনে একটি সৎ গুণ। এরূপ স্পষ্টবাদী শত্রুও নির্বাক বন্ধু অপেক্ষা শতগুণে ভাল । কারণ স্পষ্টবাধী শত্রু অপরের অন্যায় দেখে সত্য কথাটি বলে বন্ধুর কাজটি করে । পক্ষান্তরে স্পষ্টবাদী সত্যকথা বলে যে কোনো ঝুঁকি নিতেও দ্বিধাবোধ করে না । স্পষ্টবাদি যে কোনো অন্যায় দেখলে সে প্রতিবাদ করবেই । তাই এমন লোক শত্রু হলেও ঐ নির্বাক বন্ধু অপেক্ষা ভাল । 

মন্তব্য : আমাদের জীবন থেকে নির্বাক বন্ধুদের পরিত্যাগ করে চলাই বাঞ্চনীয় । সত্যবাদী শত্রুকে আপন ভাবাই শ্রেয়। 

আরও পড়ুন :- ভাবসম্প্রসারণ : সঙ্গ দোষে লোহা ভাসে /সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে 

এই ভাব সম্প্রসারণটি অন্য আরেকটি বই থেকে সংগ্রহ করে দেওয়া হলো

মূলভাব : স্পষ্টভাষী শত্রু প্রতিপক্ষের দোষ-ত্রুটি উন্মোচন করে প্রতিপক্ষকে শোধরানোর সুযোগ করে দেয়। অপরদিকে নির্বাক মিত্র বন্ধুর দোষ-ত্রুটি না ধরে বন্ধুকে ভুলের মধ্যে রাখে, তাই মিত্র বন্ধু অপেক্ষা স্পষ্টভাষী বন্ধু দ্বারাই প্রকৃত উপকার পাওয়া যায়। 

সম্প্রসারিত ভাব : জন্মগতভাবে মানুষ বন্ধুত্বের প্রত্যাশী। অপরদিকে শত্রুতা কেউই চায় না। শত্রুকে কেউ পছন্দ করবে এটা স্বাভাবিক নয় । শত্রুকে এড়িয়ে বন্ধুকে অবলম্বন করাই মানুষের ধর্ম। বিশেষ করে বিপদের মুহূর্তে বন্ধু হয়ে দাঁড়ায় নির্ভরতার প্রতীক। কিন্তু মানবজীবনে সবধরনের মানুষই বন্ধু হতে পারে না। সেজন্য জ্ঞানী ব্যক্তিগণ বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। সাধারণত উদার, সৎ, নির্লোভ ও অকপট ব্যক্তিদের বন্ধুত্বই সকলের জন্য প্রত্যাশিত। কিন্তু অনেকেই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সঠিক ব্যক্তিকে গ্রহণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে না। তারা ভীরু, কাপুরুষ, কপট বা নির্বাক শ্রেণির লোককে বন্ধু হিসেবে গ্রহণ করে বসে। এ ধরনের ভুলের পাশাপাশি মানুষ স্পষ্টভাষী ব্যক্তিদের সান্নিধ্যও সজ্ঞানে এড়িয়ে চলে। কেননা স্পষ্টভাষী ব্যক্তি দ্বিধাহীনভাবে সত্য উচ্চারণ করে থাকে। সত্য প্রায়শ তিক্ত হয়ে থাকে। ফলে স্পষ্টভাষী ব্যক্তি খুব একটা আদরণীয় হয় না। 

কিন্তু যে স্পষ্টভাষীর সান্নিধ্য ত্যাগ করে নির্বাক ব্যক্তির বন্ধুত্ব গ্রহণ করে সে মারাত্মক ভুল করে। আসলে স্পষ্টভাষী ব্যক্তির শত্রুতা নির্বাকের বন্ধুত্বের চেয়ে উপকারী। কেননা স্পষ্টভাষী ব্যক্তি কড়া মন্তব্য ও দ্বিধাহীন উক্তি করে আমাদের প্রাত্যহিক জীবনের ভুলগুলোকেই ধরিয়ে দেয়। আমরা তাদের মুখর সমালোচনার ভেতর দিয়ে ভুলসমূহ শোধরানোর সুযোগ পাই। অপরদিকে নির্বাক বন্ধু কোনোকিছুতেই মুখ খোলে না। একান্ত বিপদের মুহূর্তেও নির্বাক ব্যক্তির বাকসংযম বন্ধুর জন্য তিক্ত অভিজ্ঞতা বয়ে আনে। তাই জ্ঞানী ব্যক্তিরা স্পষ্টভাষী শত্রুর চেয়ে নির্বাক বন্ধুকে অধিকতর বিপজ্জনক মনে করেন।

মন্তব্য : বন্ধু নির্বাচনের ক্ষেত্রে আমাদের অবশ্যই সচেতন হতে হবে এবং নির্বাক ব্যক্তিদের বন্ধুত্ব পরিহার করে চলতে হবে। অপরদিকে সত্যপ্রিয় ও স্পষ্টভাষীদেরকে গ্রহণ করতে হবে বন্ধুরূপে ।

Post a Comment

0 Comments

Bottom Post Ad