ভাবসম্প্রসারণ : একতাই বল (২বই থেকে ২টি )

মূলভাব : সম্মিলিত প্রচেষ্টায় যে কাজ অল্প সময়ে সম্পন্ন করা যায়, একার পক্ষে সে কাজ অনেক সময়ে সম্পন্ন করা সম্ভব হয় না।

সম্প্রসারিত ভাব : মানুষ একা বাস করতে পারে না। তাকে অন্যের সাহায্য অবশ্যই হাত পেতে নিতে হয়। তাই মানুষকে সামাজিক জীব বলা হয়। মানুষ দলবদ্ধ হয়ে সমাজ বা পরিবার গড়ে তোলে। একতার বলেই মানুষ তার সমাজকে উন্নতির দিকে ক্রমে ক্রমে অগ্রসর হতে সহায়তা করে। যে সমাজে একতার বল যত ধারালো, সে সমাজ ততই উন্নতির শীর্ষে আরোহণ করতে সক্ষম হয়। এই একতার বলেই মুসলমান জাতি এককালে সর্বশ্রেষ্ঠ জাতি হিসেবে পরিচিত হয়েছিল। বর্তমানে উন্নত দেশগুলো যেমন জাপান, ইংল্যান্ডের দিকে তাকালে দেখা যাবে, তাদের উন্নতির মূলে রয়েছে একতা। একতা না থাকলে পরিবার বা সমাজের মধ্যে ঝগড়া-বিবাদ লেগেই থাকে। একতার বল অসীম। কেননা বিন্দু বিন্দু পানির সমষ্টিতেই বিশাল সমুদ্রের সৃষ্টি। 

মন্তব্য : কাজেই যে কোনো কাজে সাফল্য লাভ করতে হলে একতার মাধ্যমেই তা করতে হবে।

আরও পড়ুন : পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি: ভাবসম্প্রসারন (৪বই থেকে ৪টি)

একই ভাবসম্প্রসারণের ভিন্ন প্রতিলিপন

মূলভাব : সকলের মিলিত শক্তিই প্রকৃত শক্তি। নির্দিষ্ট সময়ে দশজনে যে কাজ করতে পারে একজনের পক্ষে তা অসম্ভব। 

সম্প্রসারিত ভাব : আমাদের প্রতিদিন নানা ধরনের কাজ করতে হয়। কোনো কাজ আমরা একাই করতে পারি, আবার কোনো কোনো কাজ করতে অনেক লোকের প্রয়োজন হয়। সেক্ষেত্রে অনেকের সমবেত প্রচেষ্টা দরকার। বিশেষ করে কোনো বড় বা কঠিন কাজ করতে অনেক লোকের দরকার। অনেক লোক একসাথে কাজ করলে সে কাজ সহজ ও সুন্দর হয়। উদাহরণস্বরূপ বলা যায়, একটি ক্ষুদ্র মৌমাছি একা কোনো মৌচাক তৈরি করতে পারে না। অথচ অসংখ্য মৌমাছির মিলিত প্রচেষ্টায় বিশাল মৌচাক তৈরি হয়, আবার কেউ মৌচাকে আক্রমণ করলে মৌমাছিরা একতাবদ্ধ হয়ে শত্রুর ওপর ঝাঁপিয়ে পড়ে। তাই সহজে কেউ তাদের ক্ষতি করতে পারে না। একটি দালান তৈরি করা একজনের পক্ষে সম্ভব নয়, অনেক শ্রমিক-কর্মচারীর মিলিত প্রচেষ্টায় গড়ে ওঠে বিশাল দালান। একজন যে বোঝা বইতে পারে না, দশজনে ভাগাভাগি করে নিলে সেটা বইতে কারো কষ্ট হয় না। 

মন্তব্য : আসলে একা যে কাজ করা খুবই কঠিন, দশজনে মিলে সে কাজ অতি সহজেই করা সম্ভব। এজন্যই বলা হয়— Unity is strength ‘একতাই বল’।

Post a Comment

0 Comments